জাদেজার পরিবর্তে অভিষেকের অপেক্ষায় আক্সার প্যাটেল

 

অনলাইন ডেস্ক
প্যাসিফিকনিউজটোয়েন্টিফোর.কম

শ্রীলঙ্কার বিপক্ষে শনিবার থেকে পাল্লেকেলেতে শুরু হওয়া তৃতীয় ও শেষ টেস্টে রবীন্দ্র জাদেজার স্থানে ভারতীয় দলে ডাকা হয়েছে গুজরাটের অল-রাউন্ডার আক্সার প্যাটেলকে। ২০ বছর বয়সী বাঁ-হাতি এই স্পিনার ভারতীয় জার্সি গায়ে ৩০টি ওয়ানডে ও সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও এখন পর্যন্ত টেস্টে খেলার সুযোগ পাননি।

আইসিসির আচরণবিধি ভঙ্গ করায় ২৪ মাসের মধ্যে ছয় ডিমেরিট পয়েন্ট হওয়ায় এক টেস্ট নিষিদ্ধ হয়েছেন ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শুরুর আগে তিন ডিমেরিট পয়েন্ট ছিলো জাদেজার। কিন্তু কলম্বো টেস্টে আইসিসির আচরণবিধি ২.২.৮ আর্টিকেল ভঙ্গ করে আর তিন ডিমেরিট পয়েন্ট পান জাদেজা। ফলে ৬ ডিমেরিট পয়েন্ট হয়ে যাওয়ায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তিনি। সেই সাথে ম্যাচ ফির ৫০ শতাংশও জরিমানা করা হয়েছে জাদেজাকে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে খেলতে পারবেন না জাদেজা।

কলম্বো টেস্টের তৃতীয় দিন শ্রীলঙ্কার ব্যাটসম্যান ওপেনার দিমুথ করুনারত্নেকে লক্ষ্য করে বল ছুড়ে মেরেছিলেন জাদেজা। যা আইসিসির নিয়ম ভঙ্গের মধ্যে পড়ে। তাই পরবর্তীতে ম্যাচ শেষে জাদেজার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের কারণে শাস্তি ঘোষণা করা হয়।

জাদেজা বিষয়টি স্বীকার করে শাস্তিও মেনে নিয়েছেন।
কলম্বো টেস্টে ব্যাট হাতে ৭০ রানের পাশাপাশি বল হাতে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন জাদেজা। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস ও ৫৩ রানে জয় পায় ভারত।

স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, চেতশ্বর পুজারা, অজিঙ্কে রাহানে (সহ-অধিনায়ক), রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন, আক্সার প্যাটেল, রিদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ইশান্ত শর্মা, উমেশ যাদব, হার্দিক পানডিয়া, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামী, কুলদ্বীপ যাদব, অভিনব মুকুন্দ।