জয়িতা পুরস্কার পেলেন সেলিমা বেগম

 

ময়মনসিংহ প্রতিনিধি: রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে ময়মনসিংহে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শিরোনামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) সকালে নগরীর মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকার।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ আব্দুল লতিফ’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফেরদৌস আরা মাহমুদা হেলেন, ময়মনসিংহ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ গোলাম সারোয়ার, পুরস্কার প্রাপ্ত জয়িতা সেলিমা বেগম, জাহানারা খানম, কলেজ শিক্ষার্থী পুরিশা আক্তার।

এ সময় বক্তারা বলেন, নারী মুক্তির দিশারী বেগম রোকেয়ার যখন জন্ম হয় তখন এদেশের নারীদের প্রকৃতপক্ষে প্রাতিষ্ঠানিক শিক্ষার কোনো সুযোগ ছিল না। ঘরকন্যার বাইরে তাদের পদার্পণ ছিল নিষিদ্ধ। সে সময়ে বেগম রোকেয়া নিজের চেষ্টায় লেখাপড়া করে নিজেকে তৈরি করেছেন।

বক্তারা আরও বলেন, বেগম রোকেয়া তার ‘সুলতানার স্বপ্ন’ গল্পে সেই সময়েই বাল্য বিয়ে বন্ধ করার আইন প্রণয়নের গুরুত্বের কথা ভেবেছেন। শতবর্ষ পূর্বের তার সেই মহান ভাবনাকে সামনে রেখে আজকে আমরা সবাই মিলে বাল্য বিয়ে বন্ধ করার জন্য একযোগে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানের শেষে উপজেলা পর্যায়ের নির্বাচিত জয়িতাদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয় এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।