‘সত্য অপ্রিয় হলেও প্রকাশ করুন’

 

স্টাফ করেসপন্ডেন্ট
প্যাসিফিকনিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা:  সাংবাদিকদের উদ্দেশ্যে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেছেন, সত্য অপ্রিয় হলেও প্রকাশ করুন। এর জন্য যদি মামলা খেতে হয় তাতেও ভয় পাবেন না। কেননা সত্য কথা বলতে না পারলে সংবাদপত্রে কাজ না করাই ভালো। তাছাড়া মামলা-মোকদ্দমা মোকাবেলা করা সাংবাদিকতা পেশারই একটি অংশ। সবাইকে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির কথা মাথায় রেখে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে। শুক্রবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে অনুষ্ঠিত দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধি সম্মেলন-২০১৬ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের সভাপতিত্বে প্রতিনিধি সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, যুগ্ম সম্পাদক আবু তাহের, উপ-সম্পাদক মাহমুদ হাসান, প্রধান বার্তা সম্পাদক মাশুক চৌধুরী, বার্তা সম্পাদক কামাল মাহমুদ, লুৎফর রহমান হিমেল, প্রধান প্রতিবেদক মনজুরুল ইসলাম, মার্কেটিং উপদেষ্টা খন্দকার কামরুল হক শামীম, হেড অব মার্কেটিং মাসুদুর রহমান, সার্কুলেশন ম্যানেজার বিল্লাল হোসেন মন্টুসহ বিভিন্ন বিভাগ ও জেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান আরও বলেন, ইস্টওয়েস্ট মিডিয়া যত স্বাধীনভাবে কাজ করে অন্য কেউই এমনটি করতে পারে না। কারণ এখানে মালিক পক্ষের কেউ রাজনীতি করে না। আমরা দেশের সামগ্রিক উন্নয়নের কথা মাথায় রেখে কাজ করি।

তিনি বলেন, একজন ছাত্র যেমন প্রতিদিন ক্লাসের জন্য প্রস্তুত থাকে তেমনি একটি পত্রিকাকেও প্রতিদিন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকতে হয়। বছরের ৩৬৫ দিনই তাকে পরীক্ষার মধ্য দিয়ে টিকে থাকতে হয়। আর বাংলাদেশ প্রতিদিন আজ যে স্তরে পৌঁছে গেছে তাতে এই প্রত্রিকার জন্য সাফল্যের অবস্থান ধরে রাখা আরও বড় চ্যালেঞ্জের।

দেশের শীর্ষ এই শিল্প উদ্যোক্তা বলেন, বাংলাদেশ প্রতিদিন আগামি মাসেই সাত বছরে পা রাখবে। এই সাত বছরে মহা সমুদ্রে যেতে হবে। সুতরাং, সামনে আরও ঝড়-ঝাপটা আসবে। আমাদের সবার কলম দিয়ে সেটি মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন না হলে আজ আমরা কেউই এই অবস্থানে আসতে পারতাম না। আমাদের সেই স্বাধীনতার মূল্যবোধ রক্ষা করতে হবে। দেশের উন্নয়নে ১৬ কোটি মানুষের স্বার্থে কাজ করতে হবে। একই সঙ্গে দেশের স্বার্থে সামগ্রিক উন্নয়নে মাঝে মধ্যে সরকারের সমালোচনা করে সঠিক পথ দেখিয়ে দিতে হবে।

প্রতিনিধি সম্মেলনের প্রথম পর্বে বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন সম্পাদক। এসময় প্রতিনিধিরা তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সংবাদ ভিত্তিক নতুন টেলিভিশন চ্যানেল নিউজ টুয়েন্টিফোর এর হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান উপস্থিত প্রতিনিধিদের সঙ্গে সাংবাদিকতার বিভিন্ন কলা-কৌশল নিয়ে আলোচনা করেন।

প্যাসিফিকনিউজটোয়েন্টিফোর.কম/নীরব